1. jumel@todaybd24.com : J BD : J BD
  2. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  3. maalamshuvo95@gmail.com : বিনোদন রিপোর্টার : বিনোদন রিপোর্টার
  4. reporter@todaybd24.com : টুডে বিডি : টুডে বিডি
  5. Smsnewsbdofficial@gmail.com : todaybd24 :
পেঁয়াজ থেকে ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস? - টুডে বিডি ২৪

পেঁয়াজ থেকে ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস?

  • সময় : শনিবার, ১২ জুন, ২০২১
  • ১১১ জন দেখেছেন

করোনা-পরবর্তী জটিলতা নিয়ে এখন তৈরি হয়েছে নতুন আতঙ্ক। মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলছে। তবে ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে সম্প্রতি কিছু ভুয়া খবর আতঙ্ক তৈরি করেছে। এক পোস্ট থেকে জানা যায়, পেঁয়াজের গায়ে যে কালো রঙের ছত্রাক তৈরি হয়, তা নাকি অত্যন্ত বিষাক্ত এবং তা থেকেই ছড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাস।

ওই পোস্টে আরো লেখা হয়েছে, যদি এই ধরনের পেঁয়াজ ফ্রিজে রাখা হয়, তা হলে ফ্রিজের গায়েও এই কালো ছত্রাক ছেয়ে যাবে। পরবর্তীতে তা ছড়িয়ে পড়বে খাবারের মধ্যে।

পেঁয়াজের গায়ে যে কালো ছত্রাক সাধারণত দেখা যায়, তার নাম অ্যাস্পারজিলাস নাইজার। মাটিতে পাওয়া যায় এই ছত্রাক। কিন্তু এটা বা ফ্রিজের ছত্রাক কোনোটাই মিউকরমাইকোসিসের কারণ নয়। ফ্রিজ অনেকদিন পরিষ্কার না করলে বা না খুললে কালো ছত্রাক তৈরি হয়। সেগুলো তৈরি হয় মূলত ব্যাক্টেরিয়া এবং ইস্টের জন্য। তা থেকে শাক-সবজি, পাউরুটি, চিজের মতো খাবার খারাপ হয়ে যেতে পারে। কিন্তু এ থেকে মানুষের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস হবে না।

পুষ্টি বিশেষজ্ঞরা জানিয়েছেন, পেঁয়াজের গায়ে যে কালো ছত্রাক তৈরি হয়, তা থেকে মিউকরমাইকোসিস শুধু নয়, কোনো রকমই সংক্রমণ মানুষের শরীরে সাধারণত হয় না। তবে পেঁয়াজ কাটার আগে অবশ্যই ভালো করে ধুয়ে নেওয়া উচিত।

সংবাটি শেয়ার করুন

আরো সংবাদ

© All rights reserved - 2020 todaybd24.com

Design & Developed By Rumel