1. jumel@todaybd24.com : J BD : J BD
  2. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  3. maalamshuvo95@gmail.com : বিনোদন রিপোর্টার : বিনোদন রিপোর্টার
  4. reporter@todaybd24.com : টুডে বিডি : টুডে বিডি
খালি পেটে চা-কফি খেলে কী হবে? - টুডে বিডি ২৪

খালি পেটে চা-কফি খেলে কী হবে?

  • সময় : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ৪০ জন দেখেছেন

বারণ শুনেছেন বহুবার, কিন্তু ব্যাখ্যা করেছেন ক’জন? খালি পেটে চা-কফি খাওয়াটাকে তো কেউ কেউ রীতিমতো সংস্কৃতি বানিয়ে ফেলেছেন। সাড়ম্বরে সেটাকে আবার ‘বেড-টি’ নামের বিলাসী এক তকমাও দিয়েছেন। কিন্তু এটা যে কত দিক দিয়ে ক্ষতি ডেকে আনছে সেই ব্যাখ্যার ধারেকাছেও থাকেন না চা-প্রেমীরা।

চা-কফি দুটোই প্রকৃতিগতভাবে অ্যাসিডিক পানীয়। খালি পেটে এগুলো পান করা মানেই পাকস্থলীর অ্যাসিড ভারসাম্য নষ্ট করা। যা পরে মোড় নেয় বদহজমের দিকে।
চায়ে আছে থিওফাইলিন নামের একটি উপাদান। যা শরীরের পানি শোষণ করে ও পানিশূন্যতার উপসর্গ তৈরি করে। সকালে তাই খালি পেটে চা নয়, পানিই পান করুন ।
সকাল সকাল মুখের ব্যাকেটেরিয়াগুলো একটু বেশি সক্রিয় থাকে। তাই চা-কফি মুখে দেওয়ার সঙ্গে সঙ্গে মুখের অ্যাসিড লেভেল বেড়ে যায়। ব্যাকটেরিয়াগুলোও মুখে অতিরিক্ত চিনির অস্তিত্ব পেয়ে কাজে ঝাঁপিয়ে পড়ে। তারা চিনিকে ভেঙে আরও আরও অ্যাসিড তৈরি করে। এতে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে থাকে।
সুতরাং চা-কফি খাবেন কখন? টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলছেন কিছু খাওয়ার অন্তত ১-২ ঘণ্টা পর। আবার সন্ধ্যার দিকে চা খাওয়ার সময়ও সঙ্গে কিছু থাকলে ভালো।
আবার ব্যায়াম শুরুর আগেও কফিপানের পরামর্শ দেন অনেকে। এতে করে ব্যায়ামের সময় শরীর বাড়তি শক্তি পায় ও অতিরিক্ত ক্যালরি পোড়াতে পারে।

সংবাটি শেয়ার করুন

আরো সংবাদ

© All rights reserved - 2020 todaybd24.com

Design & Developed By Rumel