1. Iftekar@todaybd24.com : Todaybd24 desk :
  2. todaybd24monna@009.com : News Room : News Room
  3. todaybddesk@news.com : News Desk : News Desk
  4. todaybd24naz@info.com : News Room : News Room
  5. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  6. israrkabir28@gmail.com : News Desk : News Desk
  7. infotodayiftekhar@news.com : News Desk : News Desk
ডায়রিয়ায় শিশুদের চেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্করা | টুডে বিডি ২৪
বৃহস্পতিবার ২৩শে আষাঢ় ১৪২৯ ৭ই জুলাই ২০২২
পরীমনির বিরুদ্ধে ফের নাসিরের মামলা পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু নলছিটিতে জেলেদের মাঝে বৈধ জাল বিতরন স্বজন সমাবেশের উদ্যোগে শিশু খাদ্য সহ ত্রাণ বিতরণ  ইউনিয়ন নির্বাচনে নৌকার বিরুদ্ধে আনারস মার্কার জন্য নির্বাচনী কাজ করে উপজেলা ছাত্রলীগ এর ক্যান্ডিডেট মোশাররফ এর বক্তব্য শ্রীলঙ্কার মতো আমাদের শুধু রাস্তায় নামা বাকি আটদিন দেশে থেকে ফের ব্যাংকক গেলেন রওশন এরশাদ ফটোকপি করে ট্রেনের টিকিট বিক্রি, ৫ জনকে আটক করা হয়েছে হাজার পদ্মা সেতু করলেও জনগণের আস্থা পাবে না সরকার,বলে মন্তব্য ফখরুলের প্রতারণার আশঙ্কায় অনলাইনে পশু বিক্রি কম, সতর্কতায় গুরুত্ব কুরবানির পশুবাহী গাড়িতে চাঁদাবাজি ঠেকাতে আইজিপির কঠোর বার্তা ৩৬৫ দিনে ২২৩ কল্যাণমূলক প্রজেক্ট বাস্তবায়ন করেছে রোটারী ক্লাব অব ঢাকা খিচুড়ি চ্যালেঞ্জ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে চরম সঙ্কটে আছেন বরিস,একের পর এক পদত্যাগ করছেন ব্রিটিশ মন্ত্রীরা পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আম পাঠালেন প্রধানমন্ত্রী উন্নয়নের এত ঢাকঢোল, দেশে লোডশেডিংয়ের দুর্বিষহ পরিস্থিতি কেন: রিজভী বিএনপি নেতাদের বুকে বিষজ্বালা বলে মন্তব্য ওবায়দুল কাদেরের রূপায়ণ গ্রুপ দাঁড়িয়েছে বন্যা দুর্গতদের পাশে কালো ও সাদা নজরুল বাজারে আসছে তদন্ত কমিটি বলছে, রাসায়নিক থেকেই বিএম ডিপোর আগুন ট্রেনে কাটা পড়ে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে স্মরণকালের ভয়াবহ লোডশেডিং নারায়নগঞ্জে খাবারের অভাবে মেয়েকে গলাটিপে হত্যা করলেন মা কুয়েট শিক্ষার্থীর ওপর হামলা, তদন্ত কমিটি গঠন গামছায় মোড়ানো ডলারের বান্ডিল ১ লাখ টাকা উদ্ধার! সৌরঝড়ের প্রভাব স্যাটেলাইটে,বন্ধ হতে পারে ফোন-টিভি-ইন্টারনেট ৯ বছর ধরে আছেন ভারতে থেকেও দেশ থেকে নিচ্ছেন বেতন ফলাফল খারাপ করায় মায়ের বকুনিতে অভিমান করে স্কুলছাত্রীর আত্মহত্যা রাশিয়ার দাবী বন্দি সেনাদের ওপর নির্যাতন চালিয়েছে ইউক্রেন আত্মহত্যায় প্ররোচনা: হেনোলাক্সের মালিক সস্ত্রীক গ্রেফতার ঈদে চলাচলের অনুমতি চান বাইকাররা কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা যাবে না,সব ধর্মের স্বাধীনতা থাকবেঃপ্রধানমন্ত্রী প্রতিবন্ধীর স্ত্রীকে ধর্ষনের চেষ্টার অভিযোগে মামলা সেনা কল্যাণ সংস্থার সুবর্ণজয়ন্তী ও ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল গতকাল পূবালী ব্যাংক ও বাংলাদেশ রেলওয়ের মধ্যে চুক্তি তুরস্কের প্রশংসায় মাতোয়ারা ব্রিটিশ প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসেও গুলিবর্ষণ, নিহত ৬জন কমলাপুরে আগাম টিকিট বিক্রির শেষদিনেও নাজেহাল ভিড় প্রধানমন্ত্রীর প্রশ্ন আমি দুর্নীতি করব কীসের জন্য, কার জন্য ১৪ বছর ধরে ভুয়া সার্টিফিকেট এ ব্যাংক এশিয়ার উচ্চপদে চাকরি করছে কাজী এরশাদুল আলম

ডায়রিয়ায় শিশুদের চেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্করা

  • সময় : রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ৫৭ জন দেখেছেন

দেশে ঋতু পরিবর্তনজনিত কারণে গরম বাড়ছে। বিশেষ করে চৈত্রের এ সপ্তাহের কয়েকটা দিন রাজধানীতে বেশ গরম পড়ছে। গরমের সঙ্গে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডগুলোতে রোগীর সংখ্যাও বাড়ছে। তবে এবার শিশুদের চেয়ে বয়স্ক রোগীর ভিড় বেশি। মহাখালীর আইসিডিডিআর,বি, ঢাকা মেডিকেল, শহীদ সোহরাওয়ার্দী, স্যার সলিমুল্লাহ, মুগদা জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ শিশু হাসপাতালে খোঁজ নিয়ে এমন তথ্য জানা গেছে।

 

চিকিৎসকরা বলছেন, শিশুদের তুলনায় বড়রা বাড়ির বাইরে বেশি যাচ্ছেন। গ্রীষ্মের দাবদাহে ক্ষুধা-তৃষ্ণা মেটাতে বিভিন্ন সময় অনিরাপদ পানি পান ও অস্বাস্থ্যকর খাবার খাচ্ছেন। এতে ফুড পয়জনিং থেকে ডায়রিয়া আক্রান্ত হচ্ছেন। এছাড়া করোনার কারণে মানুষের মধ্যে বারবার হাত ধোয়া ও স্বাস্থ্যবিধি মানার প্রবণতা ছিল। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় মানুষ তা ভুলতে বসছে। বিশেষ করে শ্রমজীবী মানুষরা অনেক সময় হাত ধোয়া ছাড়াই খাবার খাচ্ছেন। রাস্তার পাশের দোকানগুলোতে অনিরাপদ পানি ও বরফ মিশ্রিত বিভিন্ন ধরনের শরবত, নোংরা কাগজ-পলিথিনে মোড়ানো মুখরোচক খাদ্য খাচ্ছেন। অস্বাস্থ্যকর খাবার ও পানিতে থাকা এন্টেরো টক্সিক ই-কোলাই, সালমোনেলা, সিজেলা ও কলেরার মতো ব্যাক্টেরিয়ার মাধ্যমে ডায়রিয়া, কলেরা, রোটাইভাইরাস, সিজনাল ইনফ্লুয়েঞ্জার মতো রোগে আক্রান্ত হচ্ছেন।

 

মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ কলেরা হাসপাতালে (আইসিডিডিআর,বি) শনিবার রোগীদের উপচে পড়া ভিড় দেখা যায়। সংশ্লিষ্টরা জানান, চৈত্রের প্রথম ১২? দিন এ হাসপাতালে ক্রমেই ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। এ পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। রোগীদের জন্য নির্ধারিত বিছানা সংকুলান না হওয়ায় হাসপাতালের বাইরে দুটি তাঁবু টানিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

 

আইসিডিডিআর,বি হাসপাতাল শাখার প্রধান ডা. বাহারুল আলম যুগান্তরকে বলেন, সাধারণত অন্য বছরগুলোতে ডায়রিয়ায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যাই বেশি ছিল। কিন্তু এবার বিপরীত চিত্র-১৮ বছরের ওপরের বয়সি রোগীই হাসপাতালে বেশি ভর্তি হচ্ছেন। শিশুরাও ভর্তি হচ্ছে, তবে বয়স্কদের তুলনায় কম। ডা. বাহারুল আলম জানান, আগের বছরগুলোতে তাদের হাসপাতালে গরমের মৌসুমে প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৮০০ ডায়রিয়া রোগী ভর্তি হতো। কিন্তু এবারের রোগীর সংখ্যা অনেক বেশি। ১৬ থেকে ২৪ মার্চ পর্যন্ত নতুন ভর্তি হওয়া রোগীর সংখ্যা কোনোদিনও এক হাজারের নিচে নামেনি। ১৬ মার্চ ১ হাজার ৫৭ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়। পরদিন তা বেড়ে দাঁড়ায় ১ হাজার ১৪১ জনে। ২০ মার্চ রোগীর সংখ্যা হয় ১ হাজার ১৫৭, ২১ মার্চ ১ হাজার ২১৬, ২২ মার্চ ১ হাজার ২৭২ ও ২৩ মার্চ ১ হাজার ২৩৩ জন। ২৪ মার্চ ১ হাজার ১৭৬ জন এবং ২৫ মার্চ ১ হাজার ১৩৮ জন এবং সর্বশেষ শনিবার দুপুর ২টা পর্যন্ত ৬৯৫ ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে।

আরও পড়ুন:  রাজধানীতে দুই দিনে আরও ২৪০৯ ডায়রিয়া রোগী ভর্তি 

 

আইসিডিডিআর,বি কর্তৃপক্ষ জানায়, রাজধানীর কয়েকটি এলাকা থেকেই ঘুরেফিরে বেশি ডায়রিয়া রোগী আসছে। এর মধ্যে সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কদমতলী, শনির আখড়া, মিরপুর, বাড্ডা, মোহাম্মদপুর, উত্তরখান, উত্তরা ও কামরাঙ্গীরচর এলাকার থেকে আসা রোগীর সংখ্যাই বেশি। এসব রোগীর অধিকাংশই কলেরা আক্রান্ত। রাজধানীর বাইরে সাভার, গাজীপুর ও ময়মনসিংহ থেকেও রোগী আসছে। হাসপাতালের শয্যার চেয়ে কয়েকগুণ বেশি রোগী ভর্তি রয়েছে। প্রতিষ্ঠানটির ৬০ বছরের ইতিহাসে এবার ডায়রিয়া আক্রান্ত সর্বোচ্চ রোগী আসছে। তাদের মধ্যে বেশিরভাগই প্রাপ্তবয়স্ক ও পুরুষ। রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ডা. নিয়ামাতুজ্জামান শনিবার যুগান্তরকে বলেন, ডায়রিয়া আক্রান্তদের জন্য ১০ শয্যাবিশিষ্ট একটি কর্নার খোলা হয়েছে। এছাড়া পেডিয়াট্রিক ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত শিশুদের ভর্তি রাখা হচ্ছে। তবে এবার রোগটির প্রকোপ বেশি দেখা দেওয়ায় আরও ৩০টি শয্যার প্রস্তুতি রাখা হয়েছে। ডায়রিয়া নিয়ে এখন পর্যন্ত মুগদা হাসপাতালে যারা ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই প্রাপ্তবয়স্ক ও পুরুষ রোগী। অপরদিকে আইসিডিডিআর,বির পাশাপাশি আগারগাঁওয়ের ঢাকা শিশু হাসপাতালেও ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। গত এক সপ্তাহে শতাধিক ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে। প্রতিষ্ঠানটির পরিচালক ডা. জাহাঙ্গীর আলম যুগান্তরকে বলেন, ডায়রিয়া থেকে বাঁচার উপায় হিসাবে ছোট-বড় সবাইকে বাইরের খাবার না খেয়ে ঘরে তৈরি খাবারে অভ্যস্ত হতে হবে। ফুটানো পানি পান করতে হবে।

আরো সংবাদ

Follow US

বিগত মাসের খবর

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

নামাযের সময়সূচী

সেহরির শেষ সময় - ভোর ৩:৪৭
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৫৪
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১২:০৭
  • ১৬:৪২
  • ১৮:৫৪
  • ২০:২০
  • ৫:১৫
আমাদের সঙ্গে থাকুন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • google paly
  • apple store

হোম | যোগাযোগ |  গোপনীয়তার নীতি শর্তাবলী

All Rights Reserved By PM LLC © 2020 To Present   - Development By Rumel Ahmed

Copy link
Powered by Social Snap