1. Iftekar@todaybd24.com : Todaybd24 desk :
  2. todaybd24monna@009.com : News Room : News Room
  3. todaybddesk@news.com : News Desk : News Desk
  4. todaybd24naz@info.com : News Room : News Room
  5. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  6. israrkabir28@gmail.com : News Desk : News Desk
  7. infotodayiftekhar@news.com : News Desk : News Desk
৩০ মিশনে সশস্ত্র ও ২২টিতে পুলিশ বাহিনীর অংশগ্রহণ | টুডে বিডি ২৪
সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ ৪ঠা জুলাই ২০২২
চলে গেলেন মানবাধিকারকর্মী সালমা খান দাম বেড়ে ১২৫৪ টাকা ১২ কেজি এলপিজির পদ্মা সেতু দিয়ে সড়ক পথে সোমবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে AI ক্যামেরা বসার পর মোটরসাইকেলে সিদ্ধান্ত শিক্ষককে হত্য ও লাঞ্চিত করার প্রতিবাদে ঝালকাঠিতে মানববন্ধন জনকল্যাণের রাজনীতি করে আওয়ামী লীগ বলে দাবী ওবায়দুল কাদেরের বাড়ি ফেরার পথে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে-গুলি করে হত্যা হাওরে আর সড়ক নির্মাণ করবে না সরকার বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী কোরবানীতে হাটে নিতে বিশ্ববিদ্যালয় ছাত্রী খামারে বড় করেছেন ৪৫ মণের ষাঁড় ৩১ মণের ‘কালা মানিক’ আসছে হাট কাঁপাতে বিএনপির ঈদের পর আন্দোলন, ১৩ বছর ধরে শুনছি বলে মন্তব্য তথ্যমন্ত্রীর দেশটাকে জাহান্নাম বানিয়ে ফেলেছে সরকার: ফখরুল আপাতত করোনামুক্ত মির্জা ফখরুলের স্ত্রী এ মাসেই আবার বন্যা হতে পারে রংপুর-সিলেটে ঈদের ৭ দিন এক জেলার বাইক অন্য জেলায় যাওয়া নিষিদ্ধ করোনায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত বাড়ছে কারওয়ান বাজারসহ পাইকারি বাজারগুলো রাজধানী থেকে স্থানান্তরের নির্দেশ দেশের প্রভু হয়ে থাকতে চায় আ.লীগ: বিএনপি মহাসচিব পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার অনুমতির সম্ভাবনা নেই ঈদের আগে সব ধরনের যানবাহন কেনা বন্ধ করছে সরকার শিগগিরই আর একটি গণঅভ্যুত্থান হবে বলে মনে করছেন আমান নিজের বাল্যবিয়ে বন্ধ করতে পারলে পাবেন বিনা বেতনে পড়ালেখার সুযোগ শিক্ষক হত্যার প্রতিবাদে বরিশালে উদীচীর সমাবেশ খুলনায় স্ত্রী ছেড়ে চলে যাওয়ায় স্বামীর আত্মহত্যা! ২৪ ঘণ্টায় আরও ৪৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন নর্থ সাউথের অর্থ পাচার মামলার এক আসামি নিখোঁজ হিন্দু মহাজোটের দাবী দেশে প্রতিদিনই হিন্দু সম্প্রদায় নির্যাতনের শিকার হচ্ছে টিভি চ্যানেলে একসঙ্গে একাধিক বিদেশি সিরিয়াল সম্প্রচার করা যাবে না এবছর এপর্যন্ত হজে গিয়ে দশ বাংলাদেশির মৃত্যু পাগলের মতো কথা বলা বিএনপির জন্মগত স্বভাব: তথ্যমন্ত্রী বিয়ের আশ্বাসে কিশোরীকে রাতভর ধর্ষণ মনুষত্বের বিকাশে নৈতিক শিক্ষার বিকল্প নাই -ডিসি জোহর আলী ফ্রি টকটাইম ও ডেটা দিচ্ছে চার মোবাইল অপারেটর বন্যাকবলিতদের পাশে দাড়াতে গ্রামীণফোনে এখন থেকে সর্বনিম্ন রিচার্জ ২০ টাকা এনপিপির দোয়া মাহফিল খালেদা-ফখরুলের আরোগ্য কামনায় সরকারের অবহেলায় করোনা সংক্রমণ বাড়ছে: মোশাররফের আ’লীগ সন্ত্রাসনির্ভর রাজনৈতিক দল বলে দাবী ফখরুলের অনলাইন টিকিটে কোন রকম নাশকতা পেলে ব্যবস্থা নেবার নির্দেশ রেলমন্ত্রীর এরশাদ এর অনুপুস্থিতিতে জাতীয় পার্টি এলোমেলো: রওশন ভক্তের স্ত্রীকে নিয়ে পালিয়ে গেলেন ভন্ডপীর খেতা শাহ

৩০ মিশনে সশস্ত্র ও ২২টিতে পুলিশ বাহিনীর অংশগ্রহণ

  • সময় : রবিবার, ২৯ মে, ২০২২
  • ২৪ জন দেখেছেন

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষ্যে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ প্রথম কাজ শুরু করে ১৯৮৮ সালে। ওই সময় ইরাক ও নামিবিয়ায় দুটি অপারেশনে অংশ নেন সেনাবাহিনীর সদস্যরা।

উপসাগরীয় যুদ্ধের সময় কুয়েত ও সৌদি আরবে ২ হাজার ১৯৩ জন সেনা সদস্য পাঠানো হয়েছিল। এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর সদস্যরা ২৫টি দেশে ত্রিশটির বেশি মিশনে অংশ নেয়। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের অংশগ্রহণ ১৯৮৯ সালে। এ পর্যন্ত ২১টি দেশের ২২টি মিশনে ২০ হাজার ৭৯৪ জন পুলিশ সদস্য অংশ নেন। শান্তিরক্ষা মিশনে কাজ করতে গিয়ে সশস্ত্র বাহিনী ও পুলিশের ১৬০ জন সদস্য মারা গেছেন। ১৯৮৯ সালে নামিবিয়া মিশনে কর্মরত থাকা অবস্থায় লেফটেনেন্ট কর্নেল মো. ফয়জুল করিমের মৃত্যু হয়। তিনি হলেন শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণকারী প্রথম বাংলাদেশি অফিসার, যিনি বিদেশে মিশনে মারা যান। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্রে জানা যায়, সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে এ পর্যন্ত ১ লাখ ৮৩ হাজার ৩৭৮ জন সদস্য বিশ্ব শান্তি রক্ষায় বিভিন্ন মিশনে নিয়োজিত হয়েছেন। আর এ কাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন ১৩৯ জন সদস্য। ২০০৩ সালের ২৫ ডিসেম্বর পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় শান্তিরক্ষী বাহিনীর ১৫ জন বাংলাদেশি সেনা নিহত হন। ২০০৫ সালে কঙ্গোতে ৯ জন বাংলাদেশি শান্তিরক্ষীকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, শান্তিরক্ষা মিশনে কাজ করতে গিয়ে বিভিন্ন ঘটনায় এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর ২৪০ জন সদস্য আহত হয়েছেন। বর্তমানে সেনা, নৌ ও বিমানবাহিনীর ৬ হাজার ৩২৪ জন সদস্য মিশনে কর্মরত আছেন। এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর ৩৭১ জন নারী সদস্য জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিয়েছেন। বর্তমানে সশস্ত্র বাহিনীর ৪৩ জন নারী সদস্য মিশনে অবস্থান করছেন। নয়টি মিশনে বাংলাদেশের শান্তিরক্ষী নিয়োজিত আছেন। জাতিসংঘের মিশনে আরও বাংলাদেশি শান্তিরক্ষী পাঠাতে সরকারের পক্ষ থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানা যায়।

আরও পড়ুন:  আরও বিপাকে ইমরান খান, জোট থেকে বেরিয়ে গেল এমকিউএম-পি

সূত্রমতে, যেসব দেশের মিশনে বাংলাদেশ অংশগ্রহণ করেছে, সেগুলোর মধ্যে আছে নামিবিয়া, কাম্বোডিয়া, সোমালিয়া, উগান্ডা, রুয়ান্ডা, মোজাম্বিক, সাবেক জুগোস্লাভিয়া, লাইবেরিয়া, হাইতি, তাজিকিস্তান, পশ্চিম সাহারা, সিয়রোলিয়ন, কসোভো, জর্জিয়া, পূর্ব তিমুর, কঙ্গো, ইথিওপিয়া প্রভৃতি।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, বাংলাদেশ পুলিশের পাঁচজন নারী কর্মকর্তা সিভিলিয়ান পুলিশ অফিসার হিসাবে প্রথম ২০০০ সালের পূর্ব তিমুর মিশনে যোগ দেন। আমেরিকার দেশ হাইতি মিশনে অতিরিক্ত পুলিশ সুপার (বর্তমানে অতিরিক্ত ডিআইজি) রখফার সুলতানা খানমের নেতৃত্বে পুলিশের প্রথম নারী ইউনিট জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নেয়। ওই দলটি সফলতার সঙ্গে দায়িত্ব পালন শেষে ২০১৭ সালে দেশে প্রত্যাবর্তন করে। দারফুর মিশনে ২০০৮ থেকে ২০২১ সালে মিশন শেষ হওয়া পর্যন্ত বাংলাদেশ পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করেন। বর্তমানে একটি নারী ফর্মড পুলিশ ইউনিট কঙ্গোতে কাজ করছে। ২০১১ সাল থেকে ওই দলটি নিয়োজিত আছে। বিভিন্ন মিশনে পুলিশের ৫০১ জন সদস্য নিয়োজিত আছেন। এর মধ্যে নারী পুলিশ সদস্য ১৪৮ জন। বিশ্ব শান্তিরক্ষার এ কার্যক্রমে পুলিশের ২১ জন সদস্য নিহত ও ১২ জন আহত হয়েছেন। ২০১৯ সালে কঙ্গো মিশন পরিদর্শনকালে তৎকালীন অতিরিক্ত আইজিপি রওশন আরা বেগম মারা যান।

আইএসপিআর জানায়, আজ সকালে শান্তিরক্ষীদের স্মরণের মাধ্যমে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের কর্মসূচি শুরু হবে। সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শহিদ শান্তিরক্ষীদের নিকটাত্মীয় ও আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ওপর বিশেষ উপস্থাপনার আয়োজন করা হবে। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হবেন। বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ড সংবর্ধনা অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করেছে। এছাড়া সকালে ‘শান্তিরক্ষী দৌড়-২০২২’ অনুষ্ঠানে আইনমন্ত্রী প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

আরো সংবাদ

Follow US

বিগত মাসের খবর

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

নামাযের সময়সূচী

সেহরির শেষ সময় - ভোর ৩:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৫৪
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০
  • ১২:০৬
  • ১৬:৪২
  • ১৮:৫৪
  • ২০:২০
  • ৫:১৪
আমাদের সঙ্গে থাকুন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • google paly
  • apple store

হোম | যোগাযোগ |  গোপনীয়তার নীতি শর্তাবলী

All Rights Reserved By PM LLC © 2020 To Present   - Development By Rumel Ahmed

Copy link
Powered by Social Snap