বিদায় নিলো ইন্টারনেট এক্সপ্লোরার | টুডে বিডি ২৪
বৃহস্পতিবার , ১৬ জুন ২০২২ | ১৮ই আশ্বিন ১৪২৯
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. আয় করুন
  4. আলোচিত সংবাদ
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. জেলার খবর
  10. টিপস
  11. ঢাকা
  12. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  13. ধর্ম
  14. নিউজ
  15. প্রেরণা
সর্বশেষ খবর টুডে বিডি ২৪ গুগল নিউজ চ্যানেলে।
   

বিদায় নিলো ইন্টারনেট এক্সপ্লোরার

                                           প্রতিবেদক
Jumel Ahmed
জুন ১৬, ২০২২ ৯:০০ অপরাহ্ণ

ইন্টারনেট এক্সপ্লোরার—কত স্মৃতি, কত আনন্দ-বেদনার সাক্ষী! ইন্টারনেটের একটা প্রজন্মের কাছে এটিই আইকনিক ব্রাউজার। এ প্রজন্মেরও অনেকে এই ব্রাউজারের সঙ্গে বেশ পরিচিত। তবে ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠিয়ে দিচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। ২৭ বছরের পথচলায় ইতি ঘটছে অবশেষে।
বুধবার থেকে ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটারে ব্যবহৃত এই অ্যাপটি অকার্যকর হয়ে গেছে। কেউ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে চাইলে তাকে মাইক্রোসফটের নতুন ব্রাউজার ‘এজ’ এ নেয়া হবে।

ওয়াশিংটন পোস্ট জানায়, ব্রাউজারটি ১৯৯৫ সাল থেকে চালু ছিলে। উইন্ডোজ ৯৫-এর সঙ্গে অ্যাড-অন প্যাকেজ হিসেবে এ ব্রাউজার চালু করে মাইক্রোসফট। এরপর উইন্ডোজের পুরো প্যাকেজের সঙ্গেই ইন্টারনেট এক্সপ্লোরার দিতে শুরু করে কোম্পানিটি।

মাইক্রোসফট ব্যবহারকারীরা এক সময় ব্রাউজার বলতে ইন্টারনেট এক্সপ্লোরারকেই বুঝতো। ইমেইল ব্যবহারের প্রথম দিকে বা গুগল, ইয়াহু ও অরকুটের ব্যবহার হতো এই ইন্টারনেট এক্সপ্লোরার থেকেই। ওই সময় বিশ্বব্যাপী প্রায় ৯৫ শতাংশ মানুষই এ ব্রাউজারটি ব্যবহার করত। অত্যধিক জনপ্রিয়তার কারণে ১৯৯৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ব্রাউজারটির ১১টি আপডেট ভার্সন বাজারে আনে সফটওয়্যার কোম্পানিটি।

তবে যারা আরও কিছুদিন ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার চালিয়ে যেতে চান, তাদের জন্য কিছু কারিগরি নির্দেশনা রয়েছে মাইক্রোসফটের। প্রতিষ্ঠানটি বলছে, উইন্ডোজ ১০–এর ২০২২ এবং পরবর্তী সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানো হচ্ছে। তবে উইন্ডোজ ৮.১, উইন্ডোজ ৭ এক্সটেনডেড সিকিউরিটি আপডেট সংস্করণ ও ইউন্ডোজ ১০ সার্ভারের কিছু সংস্করণে এটি চালানো যাবে।

সর্বশেষ - বাংলাদেশ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Copy link
Powered by Social Snap