1. Iftekar@todaybd24.com : Todaybd24 desk :
  2. todaybd24monna@009.com : News Room : News Room
  3. todaybddesk@news.com : News Desk : News Desk
  4. todaybd24naz@info.com : News Room : News Room
  5. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  6. israrkabir28@gmail.com : News Desk : News Desk
  7. infotodayiftekhar@news.com : News Desk : News Desk
বাজেট পাস হয়েছে ২০২২-২৩ অর্থবছরের | টুডে বিডি ২৪
বুধবার ২রা ভাদ্র ১৪২৯ ১৭ই আগস্ট ২০২২
The dream of success is as simple as weaving মিসবাহ উদ্দিন হত্যা, সাবেক স্ত্রী ডা.রুলী বেগমের সংবাদ সম্মেলন গণতন্ত্র মঞ্চকে সাফল্য হিসেবে দেখছেন বিএনপির নজরুল ছুটির দিনে ঢাকার রাস্তায় চলাচলে স্বস্তি খুলনা-মোংলা বন্দর রেললাইন ডিসেম্বরে চালুর আশা মন্ত্রীর কর ফাঁকি-অর্থপাচার রোধ হলে ঋণের চেয়েও বেশি উপার্জন সম্ভব: টিআইবি অবকাশের জন্য বাংলাদেশেও গড়ে উঠেছে রুম-ফ্ল্যাট শেয়ারিং সুন্দরবনের খালে কুমিরের সঙ্গে লড়াই করে বেঁচে ফিরলেন যুবক উত্তাল সাগরে ঝড়ের কবলে ট্রলারডুবি, ২ জেলে নিখোঁজ বাসে ডাকাতি-ধর্ষণ: তিনদিনের রিমান্ডে ৬ আসামি ফলের বাজারে জ্বালানির উত্তাপ ৩০০ টাকা ছাড়িয়েছে আপেল-কমলা, আঙুর ৪৬০ ধর্ষণের স্বীকারোক্তি যুবকের প্রমাণ মেলেনি ডিএনএ টেস্টে, হাইকোর্টে জামিন বাড়তি ভাড়া চাইতে কাউন্টারের লোকেরাই বিব্রত কানাডায় ১০ লাখ মানুষের চাকরির সুযোগ গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ টাকার মান আরও কমলো গ্যাস-বিদ্যুৎ সংকট দীর্ঘায়িত হলে অর্থনীতি স্থবির হওয়ার আশঙ্কা ব্যবসায়ীদের বিশ্ববাজারে আরও কমলো জ্বালানি তেলের দাম আমরা রাজপথের পুরাতন খেলোয়াড়, বিএনপি নতুন: কাদের ‘কারখানা একদিন বন্ধের সিদ্ধান্ত শিল্পখাতে নেতিবাচক প্রভাব ফেলবে’ বাড়তি ভাড়া নেওয়ায় রাইদাকে ১২ হাজার টাকা জরিমানা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন, তালিকা টাঙানোর নির্দেশ লেজার পার্লারের আড়ালে লাখ টাকায় পুরুষকে তৃতীয় লিঙ্গে রূপান্তর এত অস্থির হওয়ার কিছু নেই, তেলের মূল্যবৃদ্ধি নিয়ে বাণিজ্যমন্ত্রী জ্বালানির মূল্যবৃদ্ধি সংসার চালাতে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত বোতলজাত সয়াবিন তেলের দাম ২০ টাকা বাড়ানোর প্রস্তাব ‘ধৈর্য ধরে’ পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ ডিএমপির ৩ দিনের ব্যবধানের ফের স্বর্ণের দাম বাড়লো ১৯৫৩ টাকা সিটিতে ৩৫, দূরপাল্লায় কিলোমিটারে ৪০ পয়সা ভাড়া বাড়লো তোপের মুখে ভণ্ডপীরের ওরশ বন্ধ করে দিয়েছে থানা পুলিশ শ্রীলংকায় ডিজেল-নিত্যপণ্যের পর কমছে গ্যাসের দাম ‘শত্রু’ দেশের বিনিয়োগকারীদের ওপর নিষেধাজ্ঞা দিল রাশিয়া টানা ৪০ দিন জামাতে নামাজ আদায়, ১৯ কিশোর পেল সাইকেল উপহার ’৭১ এ পরাজিতরা শেখ হাসিনার জনপ্রিয়তা প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টায় লিপ্ত: প্রাণিসম্পদ মন্ত্রী বিএনপির ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে: পানিসম্পদ উপমন্ত্রী ডিজেলের মূল্যবৃদ্ধি সাগরে যাচ্ছে না ফিশিং বোট, চাপ পড়বে মাছের দামে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল ঢাকায় শেখ হাসিনাকে শুভকামনা পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর জ্বালানির মূল্যবৃদ্ধি বন্ধ হওয়ার আশঙ্কায় অনেক পোশাক কারখানা

বাজেট পাস হয়েছে ২০২২-২৩ অর্থবছরের

  • সময় : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৫৫ জন দেখেছেন

জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বাজেটের নাম দিয়েছেন ‘কোভিড-১৯ অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের’।

বৃহস্পতিবার (৩০ জুন) স্পিকার শিরীন শারমিন চৌধরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে এই বাজেট কণ্ঠভোটে পাস হয়।

শুক্রবার (১ জুলাই) থেকে এ বাজেট কার্যকর হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ৯ জুন সংসদে এই বাজেট উপস্থাপন করেন। এরপর অধিবেশনজুড়ে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা করেন সংসদ সদস্যরা (এমপি)।

বাজেট উপস্থাপনের পর ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট পাস হয় ১৩ জুন। এতে অতিরিক্ত ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকা ব্যয়ের অনুমতি দেওয়া হয়েছে। এরপর ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর টানা ১৬ দিন আলোচনা হয়। এর মধ্যে বুধবার (২৯ জুন) সংসদ অধিবেশনে অর্থ বিল-২০২২ কণ্ঠভোটে পাস হয়। সংসদ সদস্যদের অর্থ বিলের ওপর আনীত সংশোধনীগুলোর মধ্যে ১৭টি প্রস্তাব কণ্ঠভোটে গৃহীত হয়। বাকিগুলো সদস্যদের কণ্ঠভোটে নাকচ হয়েছে।

অর্থ বিলে আয়কর, মূল্য সংযোজন কর এবং আমদানি শুল্ক সংক্রান্ত বিদেশে পাচার করা অর্থ-সম্পদ ফেরত আনার ক্ষেত্রে প্রস্তাবিত সুযোগ-সুবিধায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। প্রস্তাবিত বাজেটে স্থাবর ও অস্থাবর সম্পদ আনার ক্ষেত্রে যে সুযোগ রাখা হয়েছিল তা বাতিল করা হয়েছে। একইসঙ্গে কম হারে করপোরেট কর সুবিধা পাওয়ার ক্ষেত্রেও সংশোধন আনা হয়েছে।

গত ৯ জুন নতুন অর্থবছরের জন্য যে বাজেট ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী, তাতে রাজস্ব আহরণ বাড়াতে বিভিন্ন খাতে করহার বাড়ানো, করারোপসহ নানা পদক্ষেপ নেয়া হয়। এরই মধ্যে দেশের ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট মহল কিছু ক্ষেত্রে এসব কর প্রস্তাবের বিরোধিতা করে এবং তা প্রত্যাহারের দাবি জানায়। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিবারের মতো এবারও প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে।

বাজেটে যেসব সংশোধনী আনা হয়েছে: যেমন, মেডিটেশন সেবার ওপর মূল্য সংযোজন কর কমানো, আমদানিকরা লিফটের ভ্যাট প্রত্যাহার, আমদানিকরা এবং বিদেশ থেকে পাচারের টাকা ফেরত আনা ও করপোরেট কর হ্রাসের সুবিধা পেতে শর্ত শিথিলসহ কিছু সংশোধনী এনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট পাস হয়েছে।

গত ৯ জুন বাজেট ঘোষণায় মেডিটেশন সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়। এতে প্রবল আপত্তি জানায় মেডিটেশন সেবাগ্রহণকারীরা। এমন প্রেক্ষাপটে এই সেবার ওপর ভ্যাট হার ১৫ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়। এতে যারা মেডিটেশন সেবা নেবেন, তাদের খরচ কমবে।

বাজেট ঘোষণার সময় আমদানি করা লিফটের ওপর ভ্যাট বাড়িয়ে মোট ৩১ শতাংশ করা হয়। মূলত দেশীয় লিফট শিল্পের সুরক্ষায় বাড়তি কর আরোপ করা হয়। লিফট আমদানিকারকরা বলছেন, এতবেশি কর দিয়ে লিফট আনলে খরচ অনেক বাড়বে। এতে নেতিবাচক প্রভাব পড়বে আবাসনখাতে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে লিফট আমদানিতে ভ্যাট হার ১৫ শতাংশ প্রত্যাহার করা হয়।

আরও পড়ুন:  পুলিশের হাত কেটে নিল আসামিরা

এছাড়া আগের দুই বছরের ধারাবাহিকতায় এবারের বাজেটে শেয়ারবাজারে লিস্টেড এবং নন-লিস্টেড উভয় ধরনের কোম্পানির ক্ষেত্রে বর্তমানের চেয়ে করপোরেট করহার আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়। তবে এই সুবিধা পেতে কঠিন শর্ত জুড়ে দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বলা হয়, কোনো কোম্পানিকে এই সুবিধা পেতে হলে তাকে অব্যশই বছরে ১২ লাখ টাকার বেশি লেনদেন ব্যাংকিং চ্যানেলে করতে হবে। তা না হলে আগের রেটে কর পরিশোধ করতে হবে। কোম্পানি ছোট হোক বা বড়, সবার ক্ষেত্রে একই শর্ত প্রযোজ্য। মূলত অর্থিক খাতে স্বচ্ছতা নিশ্চিত করতে সব লেনদেনকে ব্যাংকিং চ্যানেলের আওতায় নিয়ে আসার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

জানা গেছে, এটি বাতিল হচ্ছে না। বরং ব্যবসায়ীদের সুবিধার্থে শর্ত শিথিল করে এখানে কিছুটা ছাড় দেওয়া হচ্ছে। কোম্পানির লেনদেন ১২ লাখ টাকার পরিবর্তে ৩৬ লাখ টাকায় উন্নীত করা হচ্ছে। অর্থাৎ কোনো কোম্পানি বছরে ৩৬ লাখ টাকা পর্যন্ত লেনদেন ব্যাংকের বাইরে করতে পারবে। এর বেশি লেনদেন করতে হলে অব্যশই ব্যাংকের মাধ্যমে করতে হবে।

এদিকে প্রস্তাবিত বাজেটে বিদেশ থেকে নগদ টাকাসহ স্থাবর-অস্থাবর সম্পত্তি আনার ক্ষেত্রে নির্ধারিত কর দিয়ে বৈধ করার ঘোষণা দেওয়া হয়। বাজেট ঘোষণার পর দেশজুড়ে এ নিয়ে ব্যাপক সমালোচনা ওঠে।

জানা যায়, সরকার তার অবস্থান থেকে সরেনি। তবে শর্ত কিছু শিথিল করে এ ক্ষেত্রে কিছুটা সংশোধনী আনা হচ্ছে। বিদেশে অবস্থিত কেউ যদি অস্থাবর সম্পত্তি বৈধ ঘোষণা করতে চান, তা হলে ১০ শতাংশ কর দিলে কোনো প্রশ্ন করা হবে না। এখানে করের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করা হচ্ছে। অন্য দুটি– নগদ টাকা এবং স্থাবর সম্পত্তির ক্ষেত্রে শর্ত একই রাখা হয়েছে।

এর আগে ৯ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য নিয়ে আগামী অর্থবছরজুড়ে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার ব্যয়ের বাজেট প্রস্তাব করেন। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আরো সংবাদ

Follow US

বিগত মাসের খবর

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

নামাযের সময়সূচী

সেহরির শেষ সময় - ভোর ৪:১২
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৩৫
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭
  • ১২:০৬
  • ১৬:৩৮
  • ১৮:৩৫
  • ১৯:৫৩
  • ৫:৩৩
আমাদের সঙ্গে থাকুন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • google paly
  • apple store

হোম | যোগাযোগ |  গোপনীয়তার নীতি শর্তাবলী

All Rights Reserved By PM LLC © 2020 To Present   - Development By Rumel Ahmed

Copy link
Powered by Social Snap