1. Iftekar@todaybd24.com : Todaybd24 desk :
  2. todaybd24monna@009.com : News Room : News Room
  3. todaybddesk@news.com : News Desk : News Desk
  4. todaybd24naz@info.com : News Room : News Room
  5. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  6. israrkabir28@gmail.com : News Desk : News Desk
  7. infotodayiftekhar@news.com : News Desk : News Desk
পবিত্র মাহে রমজানের বুনিয়াদি মাসায়েল | টুডে বিডি ২৪
সোমবার ২৪শে শ্রাবণ ১৪২৯ ৮ই আগস্ট ২০২২
ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন, তালিকা টাঙানোর নির্দেশ লেজার পার্লারের আড়ালে লাখ টাকায় পুরুষকে তৃতীয় লিঙ্গে রূপান্তর এত অস্থির হওয়ার কিছু নেই, তেলের মূল্যবৃদ্ধি নিয়ে বাণিজ্যমন্ত্রী জ্বালানির মূল্যবৃদ্ধি সংসার চালাতে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত বোতলজাত সয়াবিন তেলের দাম ২০ টাকা বাড়ানোর প্রস্তাব ‘ধৈর্য ধরে’ পরিস্থিতি নিয়ন্ত্রণের নির্দেশ ডিএমপির ৩ দিনের ব্যবধানের ফের স্বর্ণের দাম বাড়লো ১৯৫৩ টাকা সিটিতে ৩৫, দূরপাল্লায় কিলোমিটারে ৪০ পয়সা ভাড়া বাড়লো তোপের মুখে ভণ্ডপীরের ওরশ বন্ধ করে দিয়েছে থানা পুলিশ শ্রীলংকায় ডিজেল-নিত্যপণ্যের পর কমছে গ্যাসের দাম ‘শত্রু’ দেশের বিনিয়োগকারীদের ওপর নিষেধাজ্ঞা দিল রাশিয়া টানা ৪০ দিন জামাতে নামাজ আদায়, ১৯ কিশোর পেল সাইকেল উপহার ’৭১ এ পরাজিতরা শেখ হাসিনার জনপ্রিয়তা প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টায় লিপ্ত: প্রাণিসম্পদ মন্ত্রী বিএনপির ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে: পানিসম্পদ উপমন্ত্রী ডিজেলের মূল্যবৃদ্ধি সাগরে যাচ্ছে না ফিশিং বোট, চাপ পড়বে মাছের দামে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল ঢাকায় শেখ হাসিনাকে শুভকামনা পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর জ্বালানির মূল্যবৃদ্ধি বন্ধ হওয়ার আশঙ্কায় অনেক পোশাক কারখানা মতিঝিলে পেট্রলপাম্পকে আড়াই লাখ টাকা জরিমানা চট্টগ্রামে ডিজেলচালিত গণপরিবহন বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা জ্বালানির দাম বৃদ্ধিতে দুশ্চিন্তায় উবার-পাঠাও চালকরা ‘জ্বালানি তেলের দাম বাড়ানোয় জনজীবনে চরম দুর্ভোগ নেমে আসবে’ বাড়েনি গ্যাসের দাম, তবুও সিএনজি ভাড়া দ্বিগুণ তেলের সংকট নেই, বলছেন পাম্প মালিকরা করোনা টিকা নেওয়ার বিষয়ে যা বললেন রুমিন ফারহানা সেবার মানে গ্রামীণফোন, অভিজ্ঞতায় এগিয়ে বাংলালিংক লুঙ্গি পরায় টিকিট না পাওয়া প্রবীণ দিলেন ঘটনার বর্ণনা ‘হাওয়া’র সংলাপে ‘অশ্লীল শব্দ’ নিয়ে সমালোচনা, নির্মাতার ব্যাখ্যা এনআইডিতে জন্মস্থান তুরস্ক, কর্মকর্তা বললেন, সার্ভারের সমস্যা অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, জরিমানা গুনলো হিলিয়াম ভয়ে কাঁদছিল শিশু, ডাকাতরা বলল ‘খুন করে ফেলবো’ কানাডা যাওয়া-আসায় বিমানের জ্বালানি খরচ ১ কোটি ৬৫ লাখ টাকার বেশি সন্তানের জন্ম দিলেন স্বামী, খুশীতে আত্মহারা স্ত্রী প্রেমিকাকে একনজর দেখতে বরিশালের পথে-প্রান্তরে তামিলনাড়ুর প্রেমকান্ত টাঙ্গুয়ার হাওর ঘুরতে মানতে হবে ১২ শর্ত জুলাইয়ে মূল্যস্ফীতি কমে ৭ দশমিক ৪৮ শতাংশ ক্রয় মূল্যে ব্যাংকের বিনিয়োগ হিসাব: বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন রাজনীতিতে ‘হারিকেন’, আলো ছড়াবে নাকি অন্ধকার? অসহনীয় কাঁচা মরিচের বাজার, খুচরায় কেজি ২৪০ ‘যুক্তরাষ্ট্রে ম্যানেজমেন্ট নার্সদের কাজের বড় সুযোগ আসছে’

পবিত্র মাহে রমজানের বুনিয়াদি মাসায়েল

  • সময় : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
  • ৯৩ জন দেখেছেন

একে একে দুটি রমজান চলে গেল। আজ আমরা তৃতীয় রমজান অতিবাহিত করছি। শুদ্ধ রোজার জন্য চাই বিশুদ্ধ জ্ঞান। আজ তাই আলোচনা করব রোজার বুনিয়াদি কয়েকটি মাসায়েল।

সূরা বাকারার ১৮৫ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেন, ‘তোমাদের মধ্যে যে ব্যক্তি মাহে রমজান পাবে সে যেন সিয়াম ব্রত পালন করে। ’ এ আয়াতের আলোকে ইসলামী আইনবিদরা বলেন, প্রত্যেক সুস্থ মস্তিষ্ক প্রাপ্তবয়স্ক মুসলমানের ওপর রোজা ফরজ। (ফাতাওয়া হিন্দিয়া প্রথম খণ্ড, ১৯৫ পৃষ্ঠা; রদ্দুল মুহতার দ্বিতীয় খণ্ড, ৩৭২ পৃষ্ঠা। )

রোজা রাখতে হলে নিয়ত করতে হয়।

নিয়ত করা ফরজ। আরবি নিয়ত অর্থ সংকল্প বা ইচ্ছা। রোজা রাখতে ইচ্ছুক ব্যক্তি মনে মনে এ সংকল্প করবে, আমি আল্লাহর সন্তুষ্টির জন্য আগামীকালের রোজা রাখছি। নিয়ত মুখে বলা জরুরি নয়।বুখারির বর্ণনায় রসুল (সা.) বলেছেন, ‘সব আমল নিয়তের ওপর নির্ভরশীল। ’ (বাদায়েউস সানায়ে দ্বিতীয় খণ্ড, ২২৬ পৃষ্ঠা। )

ফকিহরা বলেন, মাহে রমজানের রোজার নিয়ত রাতেই করা উত্তম। সুনানে আবু দাউদে উম্মুল মুমিনিন হাফসা (রা.) থেকে বর্ণিত হয়েছে, রসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ফজরের আগে রোজা রাখার নিয়ত করবে না তার রোজা পূর্ণাঙ্গ হবে না। ’ (আলবাহরুর রায়েক দ্বিতীয় খণ্ড, ২৫৯ পৃষ্ঠা। ) তবে যদি রাতে নিয়ত করা সম্ভব না হয় তাহলে দিনে সূর্য ঢলার প্রায় এক ঘণ্টা আগে নিয়ত করলেও রোজা হয়ে যাবে। সালামা ইবনে আকওয়া (রা.) বলেন, আশুরার রোজা যখন ফরজ ছিল তখন রসুলুল্লাহ (সা.) আসলাম গোত্রের এক ব্যক্তিকে ঘোষণা করতে বললেন, ‘আজ আশুরার দিন! তাই যে সকাল থেকে কিছু খায়নি সে বাকি দিন রোজা রাখবে। আর যে খেয়েছে সেও বাকি দিন খাওয়া থেকে বিরত থাকবে। ’ (বুখারি। ) একবার কিছু লোক সকালে চাঁদ দেখার সাক্ষ্য নিয়ে ওমর ইবনে আবদুল আজিজ (রহ.)-এর কাছে এলো। তারা বলল, গতকাল সন্ধ্যায় আমরা মাহে রমজানের চাঁদ দেখেছি। এ কথা শুনে ওমর ইবনে আবদুল আজিজ ঘোষণা করলেন, ‘যে সকাল থেকে কিছু খায়নি সে বাকি দিন রোজা রাখবে। আর যে খেয়েছে সেও বাকি দিন রোজার মতো কাটিয়ে দেবে। ’ (আলমুহাল্লা, ৪র্থ খণ্ড, ২৯৩ পৃষ্ঠা। ) প্রতিটি রোজার নিয়ত আলাদা আলাদা করতে হবে। একত্রে পুরো মাসের রোজার নিয়ত করলে তা যথেষ্ট হবে না। (মাবসূত, তৃতীয় খণ্ড, ৬০ পৃষ্ঠা। ) রাতে রোজার নিয়ত করলেও সুবহে সাদিক পর্যন্ত পানাহার ও স্ত্রী-মিলন জায়েজ। এতে নিয়তের কোনো ক্ষতি হবে না। আল্লাহতায়ালা ইরশাদ করেছেন, রমজানের রাতে তোমাদের জন্য স্ত্রী সম্ভোগ হালাল করা হয়েছে। (সূরা বাকারাহ, আয়াত ১৮৭। ) নিয়তের সময় শুরু হয় আগের দিনের সূর্যাস্তের পর থেকে। যেমন বৃহস্পতিবারের রোজার নিয়ত বুধবার দিবাগত রাত তথা সূর্যাস্তের পর থেকে করা যায়। বুধবার সূর্যাস্তের আগে বৃহস্পতিবারের রোজার নিয়ত করা যথেষ্ট নয়। (আলমুহিতুল বোরহানী তৃতীয় খণ্ড, ৩৪৩ পৃষ্ঠা। )

আরও পড়ুন:  আগত মাহে রামাজান এর প্রস্তুতি পারফেক্টলি নিয়েছেন তো ?

সাহরি খাওয়া সুন্নত। পেট ভরে খাওয়া জরুরি নয়, এক ঢোক পানি পান করলেও সাহরির সুন্নত আদায় হবে। মুসলিম শরিফের হাদিসে রসুল (সা.) বলেছেন, ‘তোমরা সাহরি খাও। কেননা, সাহরিতে বরকত রয়েছে। ’ মুসনাদে আহমাদের বর্ণনায় রসুল (সা.) বলেছেন, ‘সাহরি খাওয়া বরকতপূর্ণ কাজ। সুতরাং তোমরা সাহরি না খেয়ে রোজা রেখো না। এক ঢোক পানি দিয়ে হলেও সাহরি খেয়ে নিও। যারা সাহরি খায় আল্লাহতায়ালা তাদের ওপর রহমত বর্ষণ করেন এবং ফেরেশতারা তাদের জন্য রহমতের দোয়া করেন। ’

ফিকহের কিতাবে লেখা আছে, সুবহে সাদিকের কাছাকাছি সময় সাহরি খাওয়া মুস্তাহাব। তবে এত দেরি করা মাকরূহ যে, সুবহে সাদিক হয়ে যাওয়ার আশঙ্কা হয়। মুজামুল আওসাতে আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত হয়েছে, রসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘দ্রুত ইফতার করা এবং দেরি করে সাহরি খাওয়া পূর্ববর্তী সব নবীর সুন্নত। মুসান্নাফ আবদুর রাজ্জাকে আমর ইবনে মায়মুন আল আওদি (রহ.) থেকে বর্ণিত হয়েছে, ‘সাহাবিরা দ্রুত ইফতার করতে এবং দেরি করে সাহরি খেতে পছন্দ করতেন। ’ সূর্যাস্তের পর দেরি না করে সঙ্গে সঙ্গে ইফতার করা সুন্নাত। বুখারির বর্ণনায় রসুল (সা.) বলেছেন, ‘যত দিন মানুষ সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করবে তত দিন তারা কল্যাণের ওপর থাকবে। ’ এ ক্ষেত্রে মাগরিব নামাজের আগে ইফতার করা সুন্নাত। খাদেমুর রসুল আনাস ইবনে মালেক (রা.) বলেন, ‘রসুলুল্লাহ (সা.) মাগরিবের নামাজ পড়ার আগে তাজা খেজুর দিয়ে ইফতার করতেন। তাজা খেজুর না পেলে শুকনা খেজুর খেতেন। আর তাও না পেলে এক ঢোক পানি খেয়ে ইফতার করতেন। ’ (সুনানে তিরমিজি। ) খেজুর দিয়ে ইফতার করা মুস্তাহাব। খেজুর না পেলে পানি দিয়ে ইফতার করবে। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) বলেন, ‘যার কাছে খেজুর আছে সে খেজুর দিয়ে ইফতার করবে। খেজুর না পেলে পানি দিয়ে ইফতার করবে। কেননা পানি পবিত্র। ’ (সুনানে তিরমিজি। )

লেখক : মাওলানা সেলিম হোসাইন আজাদী

চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি

পীর সাহেব, আউলিয়ানগর, www.selimazadi.com

 

আরো সংবাদ

Follow US

বিগত মাসের খবর

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

নামাযের সময়সূচী

সেহরির শেষ সময় - ভোর ৪:০৬
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১১
  • ১২:০৮
  • ১৬:৪১
  • ১৮:৪২
  • ২০:০২
  • ৫:২৯
আমাদের সঙ্গে থাকুন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • google paly
  • apple store

হোম | যোগাযোগ |  গোপনীয়তার নীতি শর্তাবলী

All Rights Reserved By PM LLC © 2020 To Present   - Development By Rumel Ahmed

Copy link
Powered by Social Snap