1. Iftekar@todaybd24.com : Todaybd24 desk :
  2. todaybd24monna@009.com : News Room : News Room
  3. todaybddesk@news.com : News Desk : News Desk
  4. todaybd24naz@info.com : News Room : News Room
  5. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  6. israrkabir28@gmail.com : News Desk : News Desk
  7. infotodayiftekhar@news.com : News Desk : News Desk
নামে যাচ্ছে পানি, জেগে উঠছে ক্ষত | টুডে বিডি ২৪
সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ ৪ঠা জুলাই ২০২২
চলে গেলেন মানবাধিকারকর্মী সালমা খান দাম বেড়ে ১২৫৪ টাকা ১২ কেজি এলপিজির পদ্মা সেতু দিয়ে সড়ক পথে সোমবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে AI ক্যামেরা বসার পর মোটরসাইকেলে সিদ্ধান্ত শিক্ষককে হত্য ও লাঞ্চিত করার প্রতিবাদে ঝালকাঠিতে মানববন্ধন জনকল্যাণের রাজনীতি করে আওয়ামী লীগ বলে দাবী ওবায়দুল কাদেরের বাড়ি ফেরার পথে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে-গুলি করে হত্যা হাওরে আর সড়ক নির্মাণ করবে না সরকার বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী কোরবানীতে হাটে নিতে বিশ্ববিদ্যালয় ছাত্রী খামারে বড় করেছেন ৪৫ মণের ষাঁড় ৩১ মণের ‘কালা মানিক’ আসছে হাট কাঁপাতে বিএনপির ঈদের পর আন্দোলন, ১৩ বছর ধরে শুনছি বলে মন্তব্য তথ্যমন্ত্রীর দেশটাকে জাহান্নাম বানিয়ে ফেলেছে সরকার: ফখরুল আপাতত করোনামুক্ত মির্জা ফখরুলের স্ত্রী এ মাসেই আবার বন্যা হতে পারে রংপুর-সিলেটে ঈদের ৭ দিন এক জেলার বাইক অন্য জেলায় যাওয়া নিষিদ্ধ করোনায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত বাড়ছে কারওয়ান বাজারসহ পাইকারি বাজারগুলো রাজধানী থেকে স্থানান্তরের নির্দেশ দেশের প্রভু হয়ে থাকতে চায় আ.লীগ: বিএনপি মহাসচিব পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার অনুমতির সম্ভাবনা নেই ঈদের আগে সব ধরনের যানবাহন কেনা বন্ধ করছে সরকার শিগগিরই আর একটি গণঅভ্যুত্থান হবে বলে মনে করছেন আমান নিজের বাল্যবিয়ে বন্ধ করতে পারলে পাবেন বিনা বেতনে পড়ালেখার সুযোগ শিক্ষক হত্যার প্রতিবাদে বরিশালে উদীচীর সমাবেশ খুলনায় স্ত্রী ছেড়ে চলে যাওয়ায় স্বামীর আত্মহত্যা! ২৪ ঘণ্টায় আরও ৪৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন নর্থ সাউথের অর্থ পাচার মামলার এক আসামি নিখোঁজ হিন্দু মহাজোটের দাবী দেশে প্রতিদিনই হিন্দু সম্প্রদায় নির্যাতনের শিকার হচ্ছে টিভি চ্যানেলে একসঙ্গে একাধিক বিদেশি সিরিয়াল সম্প্রচার করা যাবে না এবছর এপর্যন্ত হজে গিয়ে দশ বাংলাদেশির মৃত্যু পাগলের মতো কথা বলা বিএনপির জন্মগত স্বভাব: তথ্যমন্ত্রী বিয়ের আশ্বাসে কিশোরীকে রাতভর ধর্ষণ মনুষত্বের বিকাশে নৈতিক শিক্ষার বিকল্প নাই -ডিসি জোহর আলী ফ্রি টকটাইম ও ডেটা দিচ্ছে চার মোবাইল অপারেটর বন্যাকবলিতদের পাশে দাড়াতে গ্রামীণফোনে এখন থেকে সর্বনিম্ন রিচার্জ ২০ টাকা এনপিপির দোয়া মাহফিল খালেদা-ফখরুলের আরোগ্য কামনায় সরকারের অবহেলায় করোনা সংক্রমণ বাড়ছে: মোশাররফের আ’লীগ সন্ত্রাসনির্ভর রাজনৈতিক দল বলে দাবী ফখরুলের অনলাইন টিকিটে কোন রকম নাশকতা পেলে ব্যবস্থা নেবার নির্দেশ রেলমন্ত্রীর এরশাদ এর অনুপুস্থিতিতে জাতীয় পার্টি এলোমেলো: রওশন ভক্তের স্ত্রীকে নিয়ে পালিয়ে গেলেন ভন্ডপীর খেতা শাহ

নামে যাচ্ছে পানি, জেগে উঠছে ক্ষত

  • সময় : বুধবার, ২২ জুন, ২০২২
  • ৩৬ জন দেখেছেন

উজানের ঢল আর ভারী বর্ষণে গত সপ্তাহে সিলেট বিভাগে দেখা দেওয়া বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। পানি কমায় বিভাগের সবচেয়ে ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জ আর সিলেটের বিভিন্ন এলাকায় জেগে উঠতে শুরু করেছে রাস্তাঘাট ও বিভিন্ন স্থাপনা। আর এর সঙ্গে ফুটে উঠছে বন্যার ক্ষত। বিদ্যুৎ, টেলিযোগাযোগ যত স্বাভাবিক হচ্ছে ততই পাওয়া যাচ্ছে হতাহতসহ ক্ষয়ক্ষতির তথ্য। ভাঙনের ঝুঁকিতে পড়েছে সুরমা-কুশিয়ারাসহ বিভাগের বিভিন্ন নদ-নদীর পাড়ের স্থাপনা। পানি নেমে যাওয়ায় ধসে পড়ার উপক্রম ওই এলাকার হাজার হাজার কাঁচা বাড়ি। এ অবস্থায় বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া বানভাসিরা এখনই ফিরতে পারছেন না বাড়ি-ঘরে। খাবার ও সুপেয় পানির তীব্র সংকটে পড়ে দিশাহারা তারা।

রাস্তায় কোনো ট্রাক বা পানিতে কোনো নৌযান দেখলেই তারা ছুটছেন ত্রাণের আশায়। কাদা পানি মাড়িয়ে এদিক-ওদিক ছুটছেন সুপেয় পানির খোঁজে। তবে এখনো সব এলাকায় বিদ্যুৎ না আসায়, টিউবওয়েলগুলো ডুবে থাকায় পানির জন্য হাহাকার সর্বত্রই। প্রত্যন্ত এলাকার অনেকেরই অভিযোগগত ছয় দিনে স্থানীয় প্রশাসন বা জনপ্রতিনিধিরা কোনো খোঁজ নেননি। খেয়ে না-খেয়ে খোলা আকাশের নিচে সময় কেটেছে তাদের। এখন পানি কমায় ভোগান্তি বেড়েছে আরও। ক্ষুধা আর তৃষ্ণার পাশাপাশি যোগ হয়েছে ডায়রিয়া, জন্ডিসের মতো পানিবাহিত নানা রোগের উপদ্রব।

তবে প্রশাসন বলছে, বন্যাপরবর্তী পরিস্থিতি মোকাবিলার সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। যোগাযোগ সংকটের কারণে শুরুতে দুর্গতদের কাছে পৌঁছানো সম্ভব ছিল না। এতদিন সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্ট গার্ডের সদস্যরা দুর্গতদের পাশে থেকেছেন। পানি কমে যাওয়ায় এখন দুর্গতদেরই সব ধরনের সহায়তা করা হবে। গতকাল দুর্গতদের দেখতে সিলেট গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি বানভাসিদের দুর্ভোগ কমাতে প্রশাসন ও আওয়ামী লীগ নেতাকর্মীদের নির্দেশনাও দেন।

এদিকে গতকাল বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতি আগামী ২৪ ঘণ্টায় উন্নতি হতে পারে। তবে ওই পানি ভাটিতে নেমে কিশোরগঞ্জ জেলার বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, দেশের ভেতরে এবং উজানের বিভিন্ন অংশে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বর্ষণের সম্ভাবনা কম থাকায় আগামী এক দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। তবে গত এক দিনে সুরমা নদীর পানি কিছুটা কমলেও এখনো তা বিপদসীমার ওপরেই রয়েছে। তিনি জানান, পানি কমলেও আসাম এবং মেঘালয়ে দুই দিন বিরতি দিয়ে গতকাল তুমুল বর্ষণ হয়েছে। সে পানি নেমে ফের বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে সিলেট অঞ্চলে।

দেশ রূপান্তরের সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত

খাবার ও বিশুদ্ধ পানির সংকট আরও তীব্র : পানি কিছুটা কমলেও সিলেট ও সুনামগঞ্জের মানুষ এখন তীব্র সংকটে। ক্ষেতের ফসল, ঘরের ধান-চাল, হাঁড়ি-পাতিল, কাঁথা-বালিশ বানের পানি নিয়ে গেছে। মারা গেছে অনেকের গরু-ছাগল, হাঁস-মুরগি। ভেসে গেছে পুকুরের মাছ। পানিতে ডুবে থাকা আধা-পাকা, কাঁচা ঘরগুলো কোনোমতে দাঁড়িয়ে থাকলেও পানি নামার সঙ্গে সঙ্গে এসব ঘর ধসে পড়বে। তখন খালি ভিটায় শূন্য হাতেই আবার জীবন শুরু করতে হবে গ্রামের পর গ্রামের হাজার হাজার পরিবারকে।

আরও পড়ুন:  দালান ঘরে ঈদ করা ছিল আকাশ কুসুম কল্পনা’

ভয়াবহ বন্যার ষষ্ঠ দিন মঙ্গলবার সিলেট ও সুনামগঞ্জে বন্যার পানি কমতে শুরু করেছে। আর পানি কমার সঙ্গে সঙ্গে ভয়াবহ বন্যার ক্ষতচিহ্ন স্পষ্ট হচ্ছে। বন্যার পানিতে ডুবে নিখোঁজ হওয়াদের লাশ ভেসে উঠছে। মঙ্গলবার সিলেটের জৈন্তাপুর থেকে মা ও ছেলের এবং বিশ্বনাথ থেকে আরও দুজনের ভাসমান লাশ উদ্ধার করা হয়েছে।

এদিকে বন্যাকবলিত এলাকায় বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট চলছে। অনাহারে-অর্ধাহারে থাকা মানুষ ত্রাণের অপেক্ষায় পথ চেয়ে আছে। অনেকে বাজারে, সড়কে কিংবা উঁচু স্থানে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছেন কিছু পাওয়ার আশায়। কেউ ত্রাণ নিয়ে গেলে রীতিমতো কাড়াকাড়ি শুরু হচ্ছে।

সিলেট বিভাগীয় প্রশাসন সূত্র জানায়, সিলেট জেলার কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, জকিগঞ্জ, বিশ্বনাথে এবং সুনামগঞ্জ জেলার সবক’টি উপজেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ। পানি কিছুটা কমতে শুরু করলেও এসব এলাকার বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লেগেই আছে। সুপেয় পানি ও খাবারের সংকট নিরসনে সরকারি ও বেসরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ চললেও বাস্তবে চাহিদা আরও অনেক বেশি। ফলে ত্রাণ সংকট কাটছে না।

এদিকে মঙ্গলবার সকাল থেকে সিলেটে বৃষ্টি হয়নি। দুপুরে দেখা মিলেছে কড়া রোদের। সিলেট নগরীর বেশিরভাগ এলাকার পানি নেমে গেছে। সুনামগঞ্জ পৌর শহরের প্রায় ৭০ ভাগ বাড়িঘরে এখনো বন্যার পানি রয়েছে। বিশুদ্ধ পানি ও খাবারের সংকট সর্বত্র। আশ্রয়কেন্দ্রগুলোতেও একইভাবে পানি ও খাবারের সংকট লেগে আছে। সুনামগঞ্জ জেলার মধ্যে সদর, ছাতক, দোয়ারাবাজার, তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলায় বন্যা ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে। মঙ্গলবার দুপুরে সিলেট নগরের সোবহানীঘাট, যতরপুর, উপশহর, মেন্দিবাগ, শিবগঞ্জ, সাদাটিকর, তেররতন, মাছিমপুর, ছড়ারপাড়, কালীঘাট, তালতলা, জামতলা, মাছুদিঘিরপাড়, লামাপাড়, বেতেরবাজার, ঘাসিটুলা, বাগবাড়ি, শেখঘাট, টিকরপাড়া, কুয়ারপার, কাজিরবাজার প্রভৃতি এলাকা ঘুরে দেখা গেছে, পানি কিছুটা কমলেও বন্যার সঙ্গে আসা ময়লা-আবর্জনা আর নোংরা জলে এসব এলাকার বাসা-বাড়ি, দোকানপাট একাকার। দুপুরের পর কড়া রোদ উঠলেও এসব এলাকায় আবর্জনার পচা গন্ধ ছড়িয়ে পড়ে। অনেকে কাপড় দিয়ে নাক বেঁধে বাসা-বাড়ি ও দোকানঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করছিলেন। তালতলা এলাকার জয়নাল মিয়া বলেন, বন্যায় বাসার আসবাবপত্র ভিজে নষ্ট হয়েছে। এখন নষ্ট এসব আসবাবপত্র আর আবর্জনা পরিষ্কারেই হিমশিম খাচ্ছি। কীভাবে এই ক্ষতি কাটিয়ে উঠব বুঝতে পারছি না। গত বুধবার থেকে সিলেট ও সুনামগঞ্জে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যা পরিস্থিতির অবনতি হয়। বৃহস্পতিবার থেকে তা ভয়াবহ আকার ধারণ করে।

সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়, সিটি করপোরেশন এলাকায় ৮৬টি আশ্রয়কেন্দ্র আছে। সেগুলোয় বন্যাদুর্গত প্রায় ৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। সিটি করপোরেশনের যেসব এলাকায় পানির পাম্পগুলো বন্যায় তলিয়েছে সেখানে পানি সরবরাহ আপাতত বন্ধ রাখা হয়েছে। তবে পানি সরবরাহের ভ্রাম্যমাণ ট্যাংকের মাধ্যমে নগরের বাসিন্দাদের বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

আরো সংবাদ

Follow US

বিগত মাসের খবর

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

নামাযের সময়সূচী

সেহরির শেষ সময় - ভোর ৩:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৫৪
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০
  • ১২:০৬
  • ১৬:৪২
  • ১৮:৫৪
  • ২০:২০
  • ৫:১৪
আমাদের সঙ্গে থাকুন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • google paly
  • apple store

হোম | যোগাযোগ |  গোপনীয়তার নীতি শর্তাবলী

All Rights Reserved By PM LLC © 2020 To Present   - Development By Rumel Ahmed

Copy link
Powered by Social Snap