1. jumel@todaybd24.com : J BD : J BD
  2. konok@todaybd24.com : কনক সরকার : কনক সরকার
  3. rashed@todaybd24.com : Rashed Ahmed : Rashed Ahmed
  4. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  5. maalamshuvo95@gmail.com : বিনোদন রিপোর্টার : বিনোদন রিপোর্টার
  6. todaybd24@infobd.com : News Desk : News Desk
  7. reporter@todaybd24.com : টুডে বিডি : টুডে বিডি
  8. infotodaybd@f.com : Admin Todaybd24 : Admin Todaybd24
  9. Smsnewsbdofficial@gmail.com : todaybd24 :
  10. Tuli@todaybd24.com : Tuli Saha : Tuli Saha
নানা স্বাদে ঐতিহ্যবাহী খাবার

নানা স্বাদে ঐতিহ্যবাহী খাবার

  • সময় : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
image 464003 1631385604

বারো মাসে তেরো পার্বণের আমাদের এই দেশ। এখানে বছরের অধিকাংশ সময়ে উৎসব আনন্দ লেগেই থাকে। অঞ্চলভেদে একেক সময়ে একেক ধরনের উৎসবের আয়োজন হয়ে থাকে। এসব উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই এককাতারে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়। যে কারণে উৎসবগুলো সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। আর প্রতিটি উৎসবের সাথে মিশে আছে বাংলা সংস্কৃতির শেকড়ের গল্প।

0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U

হাজার বছরের সংস্কৃতির ঐতিহ্যে রকমারি খাবারেও বাঙালিয়ানায় স্বতন্ত্র বৈশিষ্ট্য খুঁজে পাওয়া যায় এখানে। আমাদের দেশের গ্রামীণ মেলা, পৌষ সংক্রান্তি উৎসব, বৈশাখী মেলা, সোনারগাঁয়ের কারুশিল্প মেলা, ঈদ উৎসব, দুর্গোৎসবে ঐতিহ্যবাহী বেশ কিছু সুস্বাদু খাবারের দেখা মেলে খাবারের জন্যই মূলত মেলাগুলো প্রাণবন্ত হয়ে উঠে সব বয়সের মানুষের কাছে। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সের মানুষের নজর কাড়ে নানা স্বাদে রসনার।

0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U

চিরায়ত বাংলার সাথে এসব খাবারের সাথে সবাই কমবেশি পরিচিতি রয়েছে আমাদের। মেলা ঘুরে দেশীয় এসব খাবারের স্বাদ না নিয়ে ঘরে ফেরেন এমন মানুষের খুঁজে পাওয়া যাবে না। গ্রামীণ মেলায় গিয়েছেন কিন্তু মুড়ি মুড়কি, বিন্নি বাতাসা আর পাপড় কিনে বাড়ি ফিরেননি এমনটা প্রায় অসম্ভব।

0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U
0pgwf5U

সারা দেশে বৈশাখী মেলায় দেশীয় সব খাবারের বিপুল সমাহার দেখা যায় মেলাগুলোতে। বিশেষ করে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের লোক ও কারুশিল্প মেলা, রাজধানীর বাংলা একাডেমির বৈশাখী মেলা ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্পেরু উদ্যোগে আয়োজিতসহ গ্রামীণ মেলায় নানা স্বাদের খাবার পাওয়া যায়। নানা স্বাদের খাবারের মধ্যে বিশেষ করে শনপাপড়ি, বাদামি, লাড্ডু, নুকুল দানা, মুড়ি মুড়কি, নিমকী, মদন মুরালি, বাতাসা, নারকেলের নাড়ু, নারকেল ভাজা, তিলের খাজা, মুড়ির মোয়া, চিড়ার মোয়া, মনেক্কা, রসমন্ড, বিন্নি ধানের খই, কদমা ও গুড়ের বাতাসা ইত্যাদি।

এক সময়ে এগুলো পুরোপুরি হাতের সাহায্যে তৈরি হলেও বেশ কিছু আইটেমের খাবার স্বয়ংক্রিয়ভাবে মেশিনে প্রস্তুত হয়ে থাকে বলে খাবারের গুণগতমান আগের চেয়ে ভালো হওয়ায় ক্রেতারা আগ্রহ নিয়ে কিনছেন। রাজধানীর অভয় দাস লেনের বিক্রেতা মো. আলম জানান, হরেকরকম খাবারের পসরা সাজিয়ে আমরা রাজধানীর বিভিন্ন এলাকায় ভ্যানে করে বিক্রি করে থাকি। এছাড়া বছরের নিদিষ্ট সময়ে যে মেলাগুলো হয় সেখানে আমরা অংশ নেই। মেলায় দর্শনার্থীরা ঘর গৃহস্থালির জিনিসের সাথে খাবারগুলো কেনে, যা ঐতিহ্যের একটি অংশ।

দিন দিন এসব খাবারের ক্রেতা বাড়ছে। শখের বশে খাবারগুলো একবার কেনার পর দেখা যাচ্ছে পুনরায় তারা আসছে। সাপ্তাহিক ছুটির দিনগুলিতে রাজধানীর শাহবাগ, টিএসসি, বাংলা একাডেমি, দোয়েল চত্বরের রাস্তার সামনে অবস্থান করে বিক্রি করে থাকে। সারদীয় দুর্গোৎস উপলক্ষে প্রতিটি পূজা মণ্ডপের সামনে বিক্রেতা দেশীয় নানা স্বাদের খাবারের পসরা সাজিয়েছিলেন। দোকানগুলোতে ক্রেতা বিক্রেতাদের উপড়েপড়া ভিড় চোখে পড়ে। বিক্রেতারা জানান, দুর্গাপূজাকে সামনে রেখে প্রতি বছরই এ মেলার আয়োজন হয়ে থাকে। মেলাগুলোতে ছোট বড় সবাই ভিড় করেন। আবার অনেকেই মেলা থেকে খাবারগুলো সংগ্রহ করে আত্মীয়স্বজনের জন্য দিয়ে থাকেন।

ঐতিহ্যের খাবারগুলো একদিকে যেমন আমাদের দেশীয় কারিগররা তৈরি করছেন অন্যদিকে এগুলো বিক্রি করে লাভবান হচ্ছেন বিপুলসংখ্যক মানুষ।

সংবাটি শেয়ার করুন

আরো সংবাদ

© All rights reserved - 2020 todaybd24.com

Design & Developed By Rumel
Translate »