নতুন ডিপ্লোমেটিক জোন হবে পূর্বাচলে | টুডে বিডি ২৪
সোমবার , ২৭ জুন ২০২২ | ১৮ই আশ্বিন ১৪২৯
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. আয় করুন
  4. আলোচিত সংবাদ
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. জেলার খবর
  10. টিপস
  11. ঢাকা
  12. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  13. ধর্ম
  14. নিউজ
  15. প্রেরণা
সর্বশেষ খবর টুডে বিডি ২৪ গুগল নিউজ চ্যানেলে।
   

নতুন ডিপ্লোমেটিক জোন হবে পূর্বাচলে

                                           প্রতিবেদক
Jumel Ahmed
জুন ২৭, ২০২২ ১:৪৩ অপরাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, সরকার রাজউকের মাধ্যমে পূর্বাচলে নতুন ডিপ্লোমেটিক জোন হিসাবে চিহ্নিত করার ব্যবস্থা নিয়েছে। কারণ অদূর ভবিষ্যতে অনেক দেশেরই বাংলাদেশে নতুন মিশন খোলার ব্যাপারে আগ্রহ রয়েছে।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। মো. মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে বাংলাদেশে যেসব দেশ ভাড়ায় অফিস পরিচালনা করছে তারাও নতুন জমির দাবি তুলতে পারে। এ কারণেই নতুন ডিপ্লোমেটিক জোন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমান গুলশান ও বারিধারা এলাকায় কূটনৈতিক মিশনের জন্য বরাদ্দ দেওয়ার মতো জায়গা খালি নেই। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) শহর সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে পূর্বাচল ডিপ্লোমেটিক জোন গঠনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পূর্বাচলের ২৭নং সেক্টরে জোনটি করার জন্য প্লট নির্ধারিত রয়েছে। বিদেশি মিশনগুলো সম্মত হলে প্রক্রিয়াটি দ্রুত শুরু করা যাবে।

আরও পড়ুন:  এবার বিদ্যুতের খুঁটির সঙ্গে ফেরির ধাক্কা

তিনি বলেন, দূতাবাস ভবনের জন্য ভূমি বিনিময় এখন একটি যৌক্তিক রাষ্ট্রাচারে পরিণত হয়েছে। এক্ষেত্রে আমরা বেশ কয়েকটি দেশের সঙ্গে ভূমি বিনিময় কার্যক্রম সম্পন্ন করেছি। কিছু কার্যক্রম চলমান রয়েছে। তারই ধারাবাহিকতায় ভিয়েনা কনভেনশন-১৯৬১ অনুযায়ী বিদেশি মিশনগুলোকে তাদের নিজস্ব ভবন তৈরির ক্ষেত্রে নতুন করে জমি বরাদ্দ দেওয়া প্রয়োজন।

সর্বশেষ - বাংলাদেশ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Copy link
Powered by Social Snap