1. Iftekar@todaybd24.com : Todaybd24 desk :
  2. todaybd24monna@009.com : News Room : News Room
  3. todaybddesk@news.com : News Desk : News Desk
  4. todaybd24naz@info.com : News Room : News Room
  5. admin@todaybd24.com : Rumel Ahmed : Rumel Ahmed
  6. israrkabir28@gmail.com : News Desk : News Desk
  7. infotodayiftekhar@news.com : News Desk : News Desk
কলেজের সামনে ময়লার স্তূপ, মানুষের দুর্ভোগ
রবিবার ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৯ ২৯শে মে ২০২২
মৈত্রী এক্সপ্রেস চালু হলো দুবছর পর,ঢাকা থেকে কলকাতা গেলেন ১৬৫ যাত্রী জিদান ও পেইজলিকে পেছনে ফেলে ইতিহাস গড়লেন আনচেলত্তি ঢাকা ক্যামেরার আওতায় আসছে: মন্ত্রী রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফেরত পাঠাতে হবে: প্রধানমন্ত্রী নারীর গৃহস্থালি কাজের আর্থিক মূল্য নিরূপণের দাবি ৩০ মিশনে সশস্ত্র ও ২২টিতে পুলিশ বাহিনীর অংশগ্রহণ শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সন্ত্রাস দমনে সাফল্য অর্জন করেছে’ সব বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম করার নির্দেশ রাষ্ট্রপতির নারী সমাজ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে: অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি এবার রুশ বাহিনীকে ঠেকাতে যেসব অত্যাধুনিক অস্ত্র প্রয়োগ করবে ইউক্রেন গ্রিসের আরও তেল ট্যাংকার জব্দ করতে পারে ইরান সালাহ না বেনজেমা? চার বিভাগে এলপিজি সরবরাহ করছে রূপগঞ্জের জি গ্যাস প্ল্যান্ট সাবেক আইজিপি শহীদুল হকের বিস্ফোরক মন্তব্য ওভারলোডিংয়ে কারণেই ৫৬ শতাংশ নৌদুর্ঘটনা জাফলংয়ে গুলিতে নিহত যুবকের লাশ দিয়েছে বিএসএফ আ.লীগ নেতার গাঁজা সেবনের ভিডিও ভাইরাল স্কুলছাত্রীকে ইভটিজিং, যুবকের কারাদণ্ড প্রাণিসম্পদ খাতকে এগিয়ে নিতে গণমাধ্যম বড় সহায়ক শক্তি : মন্ত্রী নারীরা শত বাঁধা পেরিয়ে একটু চিন্তা করে নিজের ভবিষ্যৎ কে সুন্দর করার : খায়রুন নেসা শাহী  ছাত্রদলকে লেলিয়ে দিয়ে আবারও দেশে অগ্নিসন্ত্রাসের অপচেষ্টা করছে বিএনপি’ মানব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি সন্ত্রাসবাদ : আইনমন্ত্রী বিএনপি ক্ষমতায় কিভাবে যেতে হয় জানে না: মোজাম্মেল হক পদ্মা সেতু বাংলাদেশের অহংকার: নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের আন্দোলন নিয়ে ফখরুলের বক্তব্যের জবাব দিলেন কাদের নারীর গৃহস্থালি কাজের আর্থিক মূল্য নিরূপণের দাবি বিএনপির ওপর ‘ক্ষোভ’ ঝাড়লেন নুর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ,মানববন্ধন করবে ছাত্রলীগ রবিবার ৫ জুন বাজেট অধিবেশন বিএনপির ওপর ‘রাগ’ ঝাড়লেন নুর ডেঙ্গু রোগী বেড়েই চলছে ঢাকায় পেঁয়াজের কেজি ৩ রুপি ভারতে,চাষিদের হাহাকার। বিএনপির ঐক্যের সংলাপের আড়ালে অপশক্তির গভীর ষড়যন্ত্র: কাদের যেসব প্রভাব পড়ছে বাংলাদেশের ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সড়ক দুর্ঘটনায় মসজিদের খাদেমের মৃত্যু দুমকিতে ৩ লাখ চিংড়ি রেনুসহ আটক ৮ খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের ৪০ এতিম মেয়ের একসঙ্গে ধুমধাম বিয়ে ডলার সঙ্কট মেটাতে ১৩৫টি পণ্যে বসলো অতিরিক্ত কর

কলেজের সামনে ময়লার স্তূপ, মানুষের দুর্ভোগ

  • সময় : শুক্রবার, ১৩ মে, ২০২২
  • ১২ জন দেখেছেন
image 550515 1652425218

দাগনভূঞা পৌরসভার ফেনী-মাইজদী আঞ্চলিক মহাসড়কের সরকারি ইকবাল মেমোরিয়াল কলেজের ফটকে আবর্জনার স্তূপ রাখা হচ্ছে। এতে আশপাশের এলাকার বাসিন্দা ও চলাচলকারীদের মাঝে অস্বস্তিকর পরিবেশ বিরাজ করছে। তবে এ আবর্জনা অপসারণ ও জৈব সার উৎপাদনে মেগাপ্রকল্পের ৪৪ কোটি টাকা বরাদ্দে কাজ চলমান থাকলেও ডাম্পিং সমস্যা থেকেই গেল।

আদালতের খোলা জায়গা থেকে বর্জ্য অপসারণের সুস্পষ্ট আদেশ থাকলেও তা বাস্তবায়ন হয়নি। পৌর বাসিন্দা, কলেজের শিক্ষার্থী ও যাতায়াতকারীরা দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছেন। পৌর এলাকার আবর্জনাগুলো প্রতিদিন এখানে ফেলা হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একাধিকবার জানিয়েও কোনো প্রতিকার পাননি। অনেক সময় ময়লা উপচে সড়কের ওপর ফেলায় যানবাহনও আটকে যায়।পৌর মেয়র মো. ওমর ফারুক খান জানান, পরিবেশ অধিদপ্তর দেশের ৬৪ জেলায় আবর্জনা থেকে জৈব সার উৎপাদনের লক্ষ্যে ‘ক্লিন ডেভেলপমেন্ট মেকানিজম (সিডিএম)’ প্রকল্প হাতে নিয়েছে। দাগনভূঞা পৌরসভার বিশেষ ও পরিবেশবান্ধব প্রকল্পটি বাস্তবায়নে ১৫০ শতক জায়গা প্রয়োজন। প্রকল্পটি বাস্তবায়নে বরাদ্দ দেওয়া হয়েছে ৪৪ কোটি টাকা। নির্ধারিত জায়গায় ওয়াটার সাপ্লাই, ড্যাম্পিং ও রিসাইকেল করা হবে। ইতোমধ্যে বদরপুর, রামানন্দপুর ও কৃষ্ণরামপুরে তিনটি টিউবওয়েল স্থাপনের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। উল্লিখিত প্রকল্পে ৩০ শতক জায়গায় রিজার্ভার, ৩০ শতক জাগায় ট্রিটমেন্ট প্লান্ট, ৩৬ কিলোমিটার পানির লাইন ও ১২ কিলোমিটার ড্রেন নির্মাণকাজ চলমান আছে।

অন্যদিকে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যানের জন্য পৌর মেয়র ওমর ফারুক খান ব্যক্তিগতভাবে ৯ শতাংশ জায়গা পৌরসভাকে দান করেন বলে যুগান্তরকে জানান।

এ প্রকল্প আগামী দুই বছরে আলোর মুখ দেখবে বলে জানিয়েছে পৌর কর্তৃপক্ষ। পৌরসভার ডাম্পিং ব্যবস্থার জন্য ১৩৭ শতক জায়গা দাগনভূঞা সদর ইউনিয়নের দক্ষিণ আলীপুরে বায়নাপত্র করা হয়েছে বলে পৌর মেয়র মো. ওমর ফারুক খান যুগান্তরকে জানান। সেখানে মানব বর্জ্য ও কঠিন বর্জ্য রিসাইকেল প্ল্যান্ট ব্যবস্থা থাকবে।

সূত্রে জানা গেছে, স্বয়ংক্রিয় মেশিনের সাহায্যে সংগৃহীত বর্জ্য প্রাথমিক পর্যায়ে পৃথক করা হবে। তা ছাড়া পৃথকীকরণ কাজে জনসচেতনতা খুবই জরুরি। সাধারণ মানুষকে এ কাজে সম্পৃক্ত করা গেলে, পচনশীল ও অপচনশীল বর্জ্য বিষয়ে নাগরিকদের ধারণা দিতে প্রচার-প্রচারণার উদ্যোগ নেওয়া হলে নাগরিকরা নিজেরাই পৃথকীকরণের কাজটি করে ফেলবেন। পরে পচনশীল আবর্জনা থেকে উৎপাদিত হবে জৈব সার।

আরও পড়ুন:  দখল নিতে বেনাপোল বন্দরে বোমা হামলা, ২০ শ্রমিক আহত

২০১২ সালে পরিবেশ বিজ্ঞানীদের সহায়তায় বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদ একটি সমীক্ষা প্রকাশ করে।

সমীক্ষার ফলে উল্লেখ করা হয়েছে, বাসাবাড়ি ও রাস্তাঘাটে যেসব আবর্জনা পাওয়া যায় তার ৮০ শতাংশ জৈব সার প্রস্তুতে বিবেচিত হয়।

এতে বলা আছে, প্রতি টন আবর্জনা থেকে ৭০০ থেকে ৮০০ কেজি জৈব সার উৎপাদন করা সম্ভব।

একই সমীক্ষায় দেখা গেছে, প্রতি কেজি আবর্জনা থেকে ০.০৬ ঘনমিটার গ্যাস বা রাসায়নিক প্রক্রিয়ায় সৃষ্ট বাষ্প দিয়ে বিদ্যুৎ উৎপাদনও করা সম্ভব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, প্রতি টন আবর্জনায় ৭০০-৮০০ কেজি জৈব সার পাওয়া যাবে। এক কেজি জৈব সারের বাজারমূল্য সাত থেকে আট টাকা। সে হিসাবে প্রতি টন জৈব সারের মূল্য চার হাজার ৯০০ থেকে পাঁচ হাজার ৬০০ টাকা।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী জানান, শহরের বিভিন্ন বাসাবাড়িসহ পৌর এলাকা থেকে কমপক্ষে প্রতিদিন ১৫-১৬ টন আবর্জনা ফেলা হয়। এটি আমরা সম্পদে পরিণত করতে চাই।

এ বিষয়ে দাগনভূঞা পৌরসভার মেয়র ওমর ফারুক খান বলেন, উল্লিখিত প্রকল্প বাস্তবায়নের জন্য তিনি বিভিন্ন দেশে বেশ কিছু প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এ প্রকল্প বাস্তবায়ন হলে পৌরবাসীর একদিকে যেমন দুর্ভোগ কমবে, অন্যদিকে পৌর এলাকার সৌন্দর্যও বাড়বে। প্রকল্পটি বাস্তবায়ন হতে বরাদ্দের পরিমাণ আরও বাড়তে পারে বলে তিনি জানান।

বিদ্যমান পরিস্থিতিতে আমাকেও এ ডাম্পিং জায়গার সন্নিকটে পৌরসভার কার্যালয়ে দুর্গন্ধ নিয়ে অফিস করতে হচ্ছে। এ বিষয় প্রধানমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

আরো সংবাদ

Follow US

বিগত মাসের খবর

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

নামাযের সময়সূচী

সেহরির শেষ সময় - ভোর ৩:৪৫
ইফতার শুরু - সন্ধ্যা ১৮:৪২
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০
  • ১১:৫৯
  • ১৬:৩৪
  • ১৮:৪২
  • ২০:০৬
  • ৫:১২
আমাদের সঙ্গে থাকুন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • google paly
  • google paly

হোম | যোগাযোগ |  গোপনীয়তার নীতি শর্তাবলী

All Rights Reserved By PM LLC © 2020 To Present   - Development By Rumel Ahmed

Copy link
Powered by Social Snap